সুস্থ দাম্পত্য জীবনের জন্য যে কাজটি করা উচিত।

নারী ও পুরুষের মধ্যে সুস্থ স্বাভাবিক সম্পর্ক থাকতে ভালো বোঝাপড়া থাকার পাশাপাশি দরকার স্বাস্থ্যকর দৈহিক সম্পর্ক। দাম্পত্য জীবন ঠিক থাকলে সবকিছুই ঠিক। সবকিছুই স্বাভাবিক নিয়মে চলে। আর দাম্পত্য জীবনকে সুস্থ রাখতে একটি কাজ অবশ্যই করতে হবে। আর সেই কাজটি হল ঘুম।

গবেষণায় দেখা গেছে, পর্যান্ত পরিমাণে ঘুম হলে তবেই সুস্থ থাকবে দাম্পত্য জীবন। পরীক্ষায় এটা প্রমাণিত। ২০১৫ সালে জার্নাল অফ সেক্সুয়াল মেডিসিনে এই নিয়ে একটি সমীক্ষা প্রকাশিত হয়েছিল। নারীদের ক্ষেত্রে দাম্পত্য জীবন ঠিক রাখতে সাধারণ ঘুমের থকে একঘণ্টা বেশি ঘুম জরুরি। এর ফলে পরের দিন শারীরিক সম্পর্কের জন্য ১৪ শতাংশ শক্তি বেড়ে যায়।

তবে শুধু ঘণ্টার পর ঘণ্টা ঘুমালেই হবে না। ঘুমের গভীরতা বেশি হলে ঘনিষ্ঠতায় সুখ পাওয়া যায় বেশি। সুখ দেওয়াও যায় বেশি। যারা ভাল ঘুমায়, তারা বেশি এনার্জেটিক হয়। সঙ্গীর সঙ্গে বেশি অ্যাকটিভ থাকে তারা। ঘনিষ্ঠতার সেই সময় তাদের জন্য অনেক বেশি আনন্দদায়ক হয়।

সুখী দাম্পত্য জীবনে সবসময় বাগড়া দেয় অবসাদ। এই সমস্যার সমাধানে সবচেয়ে বেশি দরকার ঘুম। ঘুমালে হরমোনের ক্ষরণ ঠিকমতো হয়। টেস্টোস্টেরনের ক্ষরণ স্বাভাবিক থাকে। ফলে সুখে থাকে দাম্পত্য জীবন। ঘুমের ফলে আরও একটি জিনিসও হয়। সেটি হল সঙ্গীর প্রতি মনোযোগী থাকা।

You might also like More from author

Leave A Reply

Your email address will not be published.

Call Now
Facebook Auto Publish Powered By : XYZScripts.com

১৮ প্লাস

Call Now