সোশ্যাল মিডিয়ায় ঝড় তুলেছে ‘‌পেনিস ফিস’

মাংস বা ডিম বাদ দিলেও রান্নার তালিকায় মাছ থাকবে না এমনটা হয়ত বাঙালিরা মেনে নিতে পারবে না। তাদের দৈনন্দিন জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে মাছ।

কিন্তু ভাত খেতে বসে হঠাৎ যদি খাবারের পাতে পড়ে পুরুষাঙ্গের মতো দেখতে কোনও মাছ, তাহলে কেমন হবে ভেবে দেখেছেন কি!

অবাক হবেন না, আমাদের দেশে না হলেও বিদেশে চল রয়েছে এই খাওয়ার। যার পোশাকি নাম ‘‌পেনিস ফিস’। আর এই ‘‌পেনিস ফিস’ তোলপাড় তুলেছে সোশ্যাল মিডিয়াতে।

জাপান, দক্ষিণ কোরিয়া এমনকি চীনের উপকূলবর্তী এলাকায় দেখতে পাওয়া যায় এই মাছ। আর এশিয়ার এই দেশগুলির বিভিন্ন রেস্টুরেন্টে দুর্দান্ত নানান পদের সঙ্গে পরিবেশন করা হয় এই ‘‌পেনিস ফিস’।‌ নানা রকমের সুস্বাদু পদ রান্না করা যায় এই মাছ দিয়ে।

নরম, অত্যন্ত পিচ্ছিল এই মাছের শরীরে কোনও দাঁত নেই।  যে বিজ্ঞানীরা এই মাছটি আবিষ্কার করেছেন তাঁদের দাবি, দাঁত না থাকায় বিপদে পড়লে প্রাণের মায়া ত্যাগ করতে হয় এই ‘‌পেনিস ফিস’–কে।‌ তবে অনেকেই আবার এটিকে মাছের পর্যায়ে ফেলতে নারাজ। তাঁদের মতে, এটি আসলে এক প্রকার সামুদ্রিক কৃমি। যাই হোক না কেন, ওই দেশগুলিতে গেলে একবার খেয়ে দেখবেন, কেমন খেতে ‘‌পেনিস ফিস’।‌

রাশিয়ার একাধিক গবেষণাগারে এই মাছ নিয়ে ইতিমধ্যে চলেছে গবেষণা। এই মাছ দেখতে অনেকটা সসেজের মতো। অনেকেই আবার এর সঙ্গে মিল খুঁজে পান পুরুষাঙ্গের। আর তাই এই মাছের এ ধরনের নামকরণ।

You might also like More from author

Leave A Reply

Your email address will not be published.