১০০ কোটির বেশি নারী যৌন নির্যাতনে আইনি সুরক্ষা পান না।

বিশ্বে ঘরোয়া যৌন নির্যাতনের শিকার ১০০ কোটির বেশি নারী আইনি সুরক্ষা পান না। বিশ্বব্যাংকের নতুন এক প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে। ‘গ্লোবাল অ্যান্ড রিজিওনাল ট্রেন্ড ইন ওমেন লিগ্যাল প্রটেকশন এগেনসট ডমেস্টিক ভায়োলেন্স অ্যান্ড সেক্সচুয়াল হ্যারাসমেন্ট’ শীর্ষক এ গবেষণা প্রতিবেদনটি সম্প্রতি প্রকাশ করা হয়।
এতে উল্লেখ করা হয়েছে, বিশ্বে ১৪০ কোটি নারী অর্থনৈতিক সহিংসতার শিকার। অর্থ, শিক্ষা এবং পরিবারগুলোতে নারীর ক্ষমতায়ন না থাকায় তারা অভ্যন্তরীণভাবে বৈষম্যের শিকার হচ্ছেন। অনেক ক্ষেত্রে বাড়ির বাইরে কর্মস্থলে, স্কুলে এবং জনসমাগম হয় এমন স্থানে নারীর প্রতি যৌন হয়রানির বিরুদ্ধে কোনো আইনগত সুরক্ষা না থাকায় নারীরা যৌন নির্যাতনের শিকার হচ্ছেন।
প্রতিবেদনে নারীর প্রতি সহিংসতার বিভিন্ন দিক তুলে ধরা হয়েছে। তারমধ্যে শারীরিক, মানসিক নির্যাতন ছাড়াও অর্থনৈতিকভাবে নারীর প্রতি সহিংসতা ও বৈষম্যের বিষয়গুলো রয়েছে। এর ফলে কর্মক্ষেত্রে নারীর উত্পাদনশীলতা কমে যাচ্ছে, তাদের আয়ের ওপরও নেতিবাচক প্রভাব পড়ছে। অনেক ক্ষেত্রে মেয়েরা স্কুলে যাওয়া কমিয়ে দিচ্ছে। ফলে স্কুলে মেয়ে শিশুদের ঝরে পড়ার হার তুলনামূলক বেশি।

You might also like More from author

Leave A Reply

Your email address will not be published.