নগ্ন হয়ে ঘুমানোর ৪ উপকার

রাতে নগ্ন হয়ে ঘুমানোতে যে কেউ অভ্যস্থ নাও হতে পারেন। তবে নগ্ন হয়ে ঘুমাতে পারলে বেশ কিছু উপকার পাবেন। এখানে তুলে ধরা হলো তেমন কিছু উপকারের কথা। বিষয়টি জানিয়েছে ফোর্বস।

এক. ভালো ঘুমের জন্য
নগ্ন হয়ে ঘুমালে ঘুম ভালো হয় বলে মনে করেন বিশেষজ্ঞরা। তাহলে যারা কাপড় পরে ঘুমান তাঁদের কি ঘুম ভালো হয় না? না, এমন কথা কেউ বলেনি। তবে ২০০৪ সালের এক সমীক্ষায় দেখা গেছে, শরীরের তাপমাত্রা ঘুমের ওপর প্রভাব ফেলে। তাই গরমে কাপড় পরে ঘুমালে শরীরের তাপমাত্রা বেড়ে যায়, তাতে ঘুম ভালো হয় না। সে অবস্থায় শরীরে কোনো কাপড় না থাকলে ক্ষতি নেই, বরং লাভই বেশি, কেন না এতে ঘুম হবে গাঢ়।

দুই. মানসিক চাপ কমায়
মানসিক চাপ কমানোর জন্য খুবই কার্যকর নগ্ন হয়ে ঘুমানো। বিশেষজ্ঞরা বলছেন, বিষণ্ণতা দূর করার জন্য নগ্ন হয়ে ঘুমানো খুবই সহায়ক। এছাড়া এটি মানসিক চাপের জন্য দায়ী কর্টিজল হরমোনের মাত্রা সঠিক পর্যায়ে রাখতে সহায়তা করে। আর রাতে ঘুম ঠিকঠাক হওয়ার ফলেও এটি মানসিক চাপ কমায়।

তিন. স্বাস্থ্যের জন্য উপকার
নগ্ন হয়ে ঘুমালে দেহের তাপমাত্রা সঠিক মাত্রায় থাকে। এ কারণে দেহের বিপাক ক্রিয়া যথাযথ হয়। ফলে স্বাস্থ্যও ভালো থাকে। দেহের রোগপ্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি পায় এ কারণে। কসমোপোলিটান ম্যাগাজিনকে দেওয়া এক সাক্ষাৎকারে ডাক্তার জেনিফার লান্ডা জানান, সব সময় কাপড় পরে ঘুমালে মেয়েদের বিশেষ কিছু রোগের ঝুঁকি বেড়ে যায়। তিনি জানান, কাপড় পরার ফলে শরীরের তাপমাত্রা একটু বেশি থাকে আর তাপমাত্রা খুব বেশি হলে মেয়েদের যোনিপথের আশপাশে খুব তাড়াতাড়ি ছত্রাক বা ব্যাকটেরিয়া বাড়তে থাকে। এছাড়া শরীরের এক অংশের ত্বক অন্য অংশের ত্বকের সংস্পর্শে থাকলে ‘অক্সিটোসিন’-এর মাত্রা বেড়ে যায়, যাতে উচ্চরক্তচাপের রোগীদের উপকার হয়।

চার. আত্মবিশ্বাস বাড়ে
বিবস্ত্র অবস্থায় দেহে টেসটোস্টেরন হরমোনের ক্ষরণ বৃদ্ধি পায়। দেহের তাপমাত্রা বৃদ্ধি পেলে এই হরমোনের নিঃসরণ কমে যায়। দম্পতিরা নগ্ন হয়ে ঘুমালে তাদের মধ্যে আবেগী বন্ধন দৃঢ় হয় বলেই জানান ড. ব্রিউয়ার। নগ্ন হয়ে বিছানায় গেলে নিজেকে স্বাধীনতাচেতা বলে মনে হয়। এতে মানুষ আরো বেশি আবেদনময়ী, উদ্দীপ্ত এবং প্রেমপূর্ণ হয়ে ওঠে।
ইউনিভার্সিটি অব মেলবোর্নের এক গবেষণায় দেখা যায়, যারা আত্মবিশ্বাসী তারা স্বাভাবিকভাবে উচ্চ বেতন পায় ও উচ্চমানের জীবনযাপন করে। আর এক্ষেত্রে নগ্ন হয়ে ঘুমানো ব্যক্তিরাও এগিয়ে রয়েছেন।

You might also like More from author

Leave A Reply

Your email address will not be published.

Call Now
Facebook Auto Publish Powered By : XYZScripts.com

১৮ প্লাস

Call Now